Vol. 6, Issue 10, Part O (2020)
কালিদাসের নাটà§à¦¯à¦°à¦šà¦¨à¦¾à§Ÿ শিশৠমনসà§à¦¤à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¨ – à¦à¦• সমীকà§à¦·à¦¾
কালিদাসের নাটà§à¦¯à¦°à¦šà¦¨à¦¾à§Ÿ শিশৠমনসà§à¦¤à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¨ – à¦à¦• সমীকà§à¦·à¦¾
Author(s)
Indrajit Pramanik
Abstract
সংসà§à¦•à§ƒà¦¤ সাহিতà§à¦¯à§‡à¦° জগতে à¦à¦• উজà§à¦œà§à¦¬à¦² নকà§à¦·à¦¤à§à¦° হলেন মহাকবি কালিদাস। কালিদাস মূলতঃ কবি হলেও নাটà§à¦¯à¦°à¦šà¦¨à¦¾à¦¤à§‡à¦“ তাà¦à¦° কৃতিতà§à¦¬ অবিসংবাদিত। কালিদাসের নাটà§à¦¯à¦ªà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ বিà¦à¦¿à¦¨à§à¦¨ নাটকীয় চরিতà§à¦°à§‡à¦° উপসà§à¦¥à¦¾à¦ªà¦£à¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡ চরম বিকাশ লাঠকরেছে । নাটকীয় চরিতà§à¦° চিতà§à¦°à¦£à§‡ তিনি à¦à¦• অà¦à¦¿à¦¨à¦¬ দকà§à¦·à¦¤à¦¾à¦° পরিচয় দিয়েছেন। তাà¦à¦° অঙà§à¦•à¦¿à¦¤ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ চরিতà§à¦° à¦à¦• à¦à¦•à¦Ÿà¦¿ বিশেষ শà§à¦°à§‡à¦£à§€à¦à§‚কà§à¦¤ হয়েও আপন আপন বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡ সমà§à¦œà§à¦œà§à¦¬à¦²à¥¤ চরিতà§à¦°à¦—à§à¦²à¦¿ নাটà§à¦¯à¦¶à¦¾à¦¸à§à¦¤à§à¦°à§‡à¦° বাধা ছকে চালিত হয়নি। মহাকবির অঙà§à¦•à¦¿à¦¤ নায়ক নায়িকা à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ পারà§à¦¶à§à¦¬à¦šà¦°à¦¿à¦¤à§à¦°à§‡à¦° নà§à¦¯à¦¾à§Ÿ শিশà§à¦šà¦°à¦¿à¦¤à§à¦°à¦“ হৃদয়গà§à¦°à¦¾à¦¹à§€ à¦à¦¬à¦‚ অনিনà§à¦¦à§à¦¯à¦¸à§à¦¨à§à¦¦à¦°à¥¤ যদিও কবির বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত জীবনেতিহাস রহসà§à¦¯à¦¾à¦¬à§ƒà¦¤ তথাপি তাà¦à¦° রচনা পাঠকরে মনে হয়েছে বিবাহিত জীবন à¦à¦¬à¦‚ শিশà§à¦šà¦¿à¦°à¦¿à¦¤à§à¦° রূপায়ণে তিনি নানাà¦à¦¾à¦¬à§‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à¦° সাহাযà§à¦¯ গà§à¦°à¦¹à¦¨ করেছেন। শিশà§à¦•à§‡ তিনি চিতà§à¦°à¦¿à¦¤ করেছেন আনà§à¦¤à¦°à¦¿à¦• অকৃতà§à¦°à¦¿à¦® অপতà§à¦¯ সà§à¦¨à§‡à¦¹à§‡ অà¦à¦¿à¦·à¦¿à¦•à§à¦¤ করে à¦à¦¬à¦‚ সà§à¦¨à§‡à¦¹à¦ªà§à¦°à¦¬à¦¨ পিতৃহৃদয়ের মত কবির হৃদয়ও শিশà§à¦° গাতà§à¦°à¦¸à§à¦ªà¦°à§à¦¶à§‡ অশেষ আননà§à¦¦ অনà§à¦à¦¬ করেছে। তাই আমরা কৌতà§à¦¹à¦²à§‡à¦° সাথে লকà§à¦·à§à¦¯ করি যে, মহাকবি তাà¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কাবà§à¦¯à§‡ ও নাটকে নায়ক-নায়িকার পà§à¦°à¦£à§Ÿà¦•à§‡ সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦®à§‡à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ সারà§à¦¥à¦• করে তà§à¦²à¦¤à§‡ পà§à¦°à§Ÿà¦¾à¦¸à§€ হয়েছেন। তিনি শিশৠচরিতà§à¦° অঙà§à¦•à¦¨à§‡ শà§à¦§à§ অà¦à¦¿à¦¨à§Ÿ, সংলাপ, নাটকীয় রস বোধ কিংবা অলংকরণ সৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ নয়, সেই সঙà§à¦—ে শিশà§à¦®à¦¨à¦¸à§à¦¤à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦šà§à¦›à¦¬à¦¿à¦“ তà§à¦²à§‡ ধরেছেন যার ফলসà§à¦¬à¦°à§‚প চরিতà§à¦°à¦—à§à¦²à¦¿ আরও সজীবতা ও সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•à¦¤à¦¾ বলে পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦¤ হয়েছে। অà¦à¦¿à¦œà§à¦žà¦¾à¦¨à¦¶à¦•à§à¦¨à§à¦¤à¦² নাটকের কথাই ধরা যাক, সরà§à¦¬à¦¦à¦®à¦¨à§‡à¦° সিংহ শিশà§à¦° কেশর আকরà§à¦·à¦£ পূরà§à¦¬à¦• উৎপীড়ন ও তার দাà¦à¦¤ গà§à¦£à¦¤à§‡ চাওয়ার মধà§à¦¯ দিয়ে কালিদাসের শিশà§à¦®à¦¨à¦¸à§à¦¤à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦šà§à¦›à¦¬à¦¿à¦Ÿà¦¿ পà§à¦°à¦¸à§à¦«à§à¦Ÿà¦¿à¦¤ হয়েছে। মারীচ আশà§à¦°à¦®à§‡à¦° মত পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤ পরিবেশে লালিত পালিত হয়েও শিশৠসরà§à¦¬à¦¦à¦®à¦¨ শানà§à¦¤ মà§à¦¨à¦¿ ঋষিদের সà§à¦¬à¦à¦¾à¦¬ অনà§à¦•à¦°à¦£ করেনি। সিংহ শাবকের কেশর আকরà§à¦·à¦£ পূরà§à¦¬à¦• সে আশà§à¦°à¦®à§‡à¦° শানà§à¦¤ সà§à¦¨à¦¿à¦—à§à¦§ পরিবেশকে অশানà§à¦¤ ও মà§à¦–রিত করে তà§à¦²à§‡à¦›à§‡ à¦à¦¬à¦‚ আশà§à¦°à¦®à§‡à¦° তাপস-তাপসীদের অবাধà§à¦¯ হয়েছে। বিকà§à¦°à¦®à§‹à¦°à§à¦¬à§à¦¬à¦¶à§€à§Ÿ নাটকে শিশà§à¦šà¦°à¦¿à¦¤à§à¦° আয়à§à¦° মধà§à¦¯à§‡à¦“ আমরা পà§à¦°à¦¾à§Ÿ à¦à¦•à¦‡ ঘটনার পà§à¦¨à¦°à¦¾à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿ লকà§à¦·à§à¦¯ করি। চà§à¦¯à¦¬à¦¨à¦®à§à¦¨à¦¿à¦° আশà§à¦°à¦®à§‡ কà§à¦®à¦¾à¦° আয়ৠà¦à¦•à¦¦à¦¿à¦¨ শিশà§à¦¸à§à¦²à¦ কৌতূহল মিশà§à¦°à¦¿à¦¤ চাপলà§à¦¯ বশতঃ à¦à¦•à¦Ÿà¦¿ শকà§à¦¨à¦•à§‡ শরবিদà§à¦§ করে আশà§à¦°à¦®à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à¦šà¦¾à¦°à¦£ করে বসে। পরিণামে শাসà§à¦¤à¦¿ সà§à¦¬à¦°à§‚প আশà§à¦°à¦® থেকে তাকে বিতাড়িত পরà§à¦¯à¦¨à§à¦¤ হতে হয়েছে। সরà§à¦¬à¦¦à¦®à¦¨ বা আয়à§à¦° à¦à¦‡ ঘটনা গà§à¦²à¦¿ আপাতদৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ আশà§à¦°à¦®à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à¦¾à¦šà¦°à¦£ হলেও মহাকবির দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ তা কখনই শিশà§à¦¸à§à¦²à¦ আচরণের বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦® ঘটেনি। আর à¦à¦–ানেই কালিদাসের শিশà§à¦®à¦¨à¦¸à§à¦¤à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦° সà§à¦¬à¦¾à¦•à§à¦·à¦° মেলে।
How to cite this article:
Indrajit Pramanik. কালিদাসের নাটà§à¦¯à¦°à¦šà¦¨à¦¾à§Ÿ শিশৠমনসà§à¦¤à¦¤à§à¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¨ – à¦à¦• সমীকà§à¦·à¦¾. Int J Appl Res 2020;6(10):979-983.