Contact: +91-9711224068
International Journal of Applied Research
  • Multidisciplinary Journal
  • Printed Journal
  • Indexed Journal
  • Refereed Journal
  • Peer Reviewed Journal

ISSN Print: 2394-7500, ISSN Online: 2394-5869, CODEN: IJARPF

International Journal of Applied Research

Vol. 7, Issue 2, Part E (2021)

ভাসের নাট্যরচনায় শিশু জগৎ – একটি অধ্যয়ন

Author(s)
Dr. Indrajit Pramanik
Abstract
সংস্কৃত সাহিত্যের ইতিহাসে এক উজ্জ্বল জ্যোতিষ্ক ভাস। প্রথিতযশা ভাস প্রাচীন সংস্কৃত নাট্যকারগণের অন্যতম। তাঁর রচিত তেরোখানি নাটক সংস্কৃত সাহিত্য জগতে এক অমূল্য সম্পদ। কাহিনী বিন্যাস, রস পরিবেশন, সংলাপ সমুদ্ভাবনের পাশাপাশি চরিত্র চিত্রণে ভাসের নৈপুণ্য তুলনাহীন। ভাসের নাট্যপ্রতিভা বিভিন্ন নাটকীয় চরিত্রের উপস্থাপণার মাধ্যমে চরম বিকাশ লাভ করেছে। নাটকীয় চরিত্র চিত্রণে তিনি এক অভিনব দক্ষতার পরিচয় দিয়েছেন। তাঁর অঙ্কিত প্রতিটি চরিত্র এক একটি বিশেষ শ্রেণীভূক্ত হয়েও আপন আপন বৈশিষ্ট্যে সমুজ্জ্বল। চরিত্রগুলি নাট্যশাস্ত্রের বাধা ছকে চালিত হয়নি। চরিত্রগুলির উৎস রামায়ণ কিংবা মহাভারত হলেও ওই একই চরিত্রকে তিনি আপন মহিমায় আলোক সামান্য প্রতিভায় প্রস্ফুটিত করেছেন। কিন্তু আশ্চর্যের বিষয় তাঁর অঙ্কিত চরিত্রগুলি কোনটিই একে অন্যের প্রতিরূপ হয়নি।
ভাসের অঙ্কিত নায়ক নায়িকা এবং অন্যান্য পার্শ্বচরিত্রের ন্যায় শিশুচরিত্রও হৃদয়গ্রাহী এবং অনিন্দ্যসুন্দর। তাঁর অমর লেখনী প্রসূত বিশেষ উল্লেখযোগ্য শিশুচরিত্রগুলি হল- দুর্জয়, (ঊরুভঙ্গম্), ঘটোৎকচ (মধ্যমব্যায়োগম্), দামোদর (বালচরিতম্), ইত্যাদি। শিশুকে তিনি চিত্রিত করেছেন আন্তরিক অকৃত্রিম অপত্য স্নেহে অভিষিক্ত করে এবং স্নেহপ্রবন পিতৃহৃদয়ের মত কবির হৃদয়ও শিশুর গাত্রস্পর্শে অশেষ আনন্দ অনুভব করেছে। ঊরুভঙ্গ নাটকের কথাই ধরা যাক, রণক্ষেত্রে দুর্যোধন শারীরিক ও মানসিক ভাবে বিপর্যস্ত ক্ষতবিক্ষত, তবু পুত্র দুর্জয়ের উপস্থিতিতে তাঁর স্নেহালু হৃদয় তাঁকে শতগুণে ক্লিষ্ট করেছে। কোথাও শিশুচরিত্র আবার নাট্যকারের লেখনীতে অতিমানবীয় হয়ে উঠেছে। যেমন ‘বালচরিতম্’ নাটকে বসুদেব পুত্র দামোদর শিশু চরিত্র। কালিয়দমন, কংসবধ, অরিষ্টর্ষভবধ ইত্যাদি সব অতিমানবীয়তা আলৌকিক কাজ সে সাধন করেছে। কোথাও মাতার যথার্থ আজ্ঞা পালনকারী হিসাবে শিশু চরিত্র তুলে ধরা হয়েছে। যেমন মধ্যমব্যায়োগ নাটকের ঘটোৎকচ চরিত্রটি । ভীমসেন ও ব্রাহ্মণের শত অনুনয় উপেক্ষা করে সে মায়ের ভোজ্যের জন্য একটি মাত্র মানুষের দাবিতে অচল থেকেছে। অরণ্যবাসের সময় মধ্যম পাণ্ডব ভীমসেনের সঙ্গে তাঁর স্ত্রী হিড়িম্বা ও পুত্র ঘটোৎকচের মিলন দেখানোই উক্ত নাটকের প্রধান উপজীব্য বিষয়। এ প্রসঙ্গে উল্লেখ্য, ভীমসেনের সঙ্গে স্ত্রী হিড়িম্বার পুনঃমিলনের ক্ষেত্রে অণুঘটকের কাজ করেছে ঘটোৎকচ চরিত্রটি । পাঠক সমাজের নিকট শিশু চরিত্রগুলি বেশ রসবোধক, অনিন্দ্যসুন্দর ও উপভোগ্য। শুধু অভিনয়ই নয় আধো আধো মিষ্টি মিষ্টি সংলাপের মধ্য দিয়ে খুব সহজেই তারা পাঠকের হৃদয় গুহায় স্থান করে নিয়েছে। যদিও শিশু চরিত্রগুলির উপস্থিতি শুধুমাত্র দর্শকের মনোতৃপ্তির সন্তুষ্টি বিধানের জন্য কিংবা নাটকীয় রসবোধ অলংকরণ সৃষ্টিতে নয়, নাট্যকাহিনীকে প্রার্থিত লক্ষ্যে পৌঁছে দিতে তথা নাট্যকাহিনীকে সার্থকরূপ দেওয়ার নেপথ্যে শিশু চরিত্রগুলির গুরুত্ব অপরিসীম ।
Pages: 315-319  |  25 Views  3 Downloads
How to cite this article:
Dr. Indrajit Pramanik. ভাসের নাট্যরচনায় শিশু জগৎ – একটি অধ্যয়ন. Int J Appl Res 2021;7(2):315-319.
Call for book chapter
International Journal of Applied Research